বাংলাদেশে শিক্ষামেলা করবে মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয়গুলো

বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশের শিক্ষার্থীরা উচ্চশিক্ষার পাশাপাশি ক্যারিয়ার গড়তে পাড়ি জমাচ্ছেন দক্ষিণ এশিয়ার দেশ মালয়েশিয়ায়। বাংলাদেশি শিক্ষার্থীদের তাদের প্রতিষ্ঠানে লেখাপড়ার জন্য উৎসাহ যুগিয়ে যাচ্ছে দেশটির বিশ্ববিদ্যালয়গুলো। এছাড়াও অন্যদের তুলনায় মালয়েশিয়া টিউশন ফিস কম থাকায়, বাংলাদেশের আবহাওয়া, দেশীয় সাংস্কৃতিক, দেশীয় খাবার, ও ধর্মীয় আচার অনুষ্ঠানে মিল থাকা।

এরই ধারাবাহিকতায় মালয়েশিয়ায় পড়াশোনা করার নানা সুযোগ-সুবিধা সম্পর্কে বাংলাদেশি শিক্ষার্থীদের জানাতে আগামী ১২ জুন চট্টগ্রামের ওয়েলপার্ক হোটেল, ১৪ জুন যশোরের হোটেল যাবির ইন্টারন্যাশনাল ও ১৬ এবং ১৭ জুন ঢাকার হোটেল সেরিনায় শিক্ষামেলার আয়োজন করতে যাচ্ছে দেশটির সেরা ২০টিরও বেশি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে।

এর মাধ্যমে ৩ শতাধিক কোর্সের মধ্যে নিজেদের পছন্দমত কোর্স যাচাইয়ের সুযোগ পাবে শিক্ষার্থীরা। চারদিনব্যাপী ওই শিক্ষামেলা সকাল ১০টায় শুরু হবে, চলবে বিকাল ৬টা পর্যন্ত। মেলায় থাকছে আইএলটিএস ছাড়াই তাৎক্ষণিক ভর্তির সুযোগ, রয়েছে স্কলারশিপও।

এন এস এস মেগা এডুকেশন এক্সপো২০২৩ উপলক্ষে মালয়েশিয়া সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

১২ মে শুক্রবার সকাল ১০.৩০ মিনিটে এন এস এস (সোলেশন) এ আয়োজন করেন, টিএনবি ইউনির্ভাসিটির একটি হল রুমে মালয়েশিয়ার পাঁচটি ইউনির্ভাসিটির প্রতিনিধিরা এতে যোগ দিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

এস সময় বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা বাংলাদেশী শিক্ষার্থীদের প্রংশসা করেন এবং বাংলাদেশের মানুষের আত্মীয়তার ও বিভিন্ন সুস্বাদু খাবারের প্রংশসা করেন!
এন এস এস সোলেশন এর কর্নধার সবুজ বলেন বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য ইংরেজি ভাষা ও প্রাথমিক ভাবে হোষ্টেলে থাকার সুযোগ দিচ্ছে তারা, এমনকি পার টাইম কাজের ব্যবস্তা করে থাকেন, অনেক শিক্ষার্থী মালয়েশিয়া পড়াশোনা শেষ করে খুব সহজে ইউরোপের বিভিন্ন দেশে যাওয়ার সুযোগ কাজে লাগেছেন!